ausbedu.blogspot.com

Living Stones Of Romania

ছোটবেলা থেকেই আমরা পড়ে এসেছি আমাদের আশে-পাশে দুই ধরনের বস্তু আছে, এক হলো জীব যা জীবন্ত আর অন্যটি হচ্ছে মৃত যা জর বস্তু । আর পাথর তো অবশ্যই একটি জর বস্তু। কিন্তু অবিশ্যাশ্য হলেও সত্যি যে Romania তে এমন এক প্রকার পাথরের খোঁজ পাওয়া যায় যা জীবন্ত প্রাণির মতই আচরণ করে। এগুলি Trovants নামে পরিচিত।


এই পাথর গুলিকে দেখে আপনার জীবিত বলে মনে না হলেও এর দুটি এমন বৈশিষ্ট আছে যা জীবিত প্রাণির মতই।
  Trovants পাথর গুলি জীবিত প্রাণির মতই্ আকারে বেড়ে উঠে এবং এক স্থান থেকে অন্য স্থানে যেতে পারে। বলা হয় যে একটি 10mm এর Trovants পাথর 10m পর্যন্ত বাড়তে পাড়ে। আর আপনি চাইলেই একটা ছোট্ট পাথর আপনার বাগানে লাগিয়ে সেটি ্ বেড়ে উঠার অপেক্ষা করতে পারেন। Trovants পাথর গুলি প্রতিবার বর্ষার পর বেড়ে উঠে, পানির সংস্পর্শে আসলেই যেন এদের মধ্যে প্রাণ চলে আসে। আর স্থানীয় লোকেরা মনে করেন এগুলো চলে ফিরেও বেড়ায়, যদিও বিজ্ঞনী এবং জিওলজিষ্টরা এই পাথরের রহস্যের পুরোপুরি সমাধান দিতে অসমর্থ তবে তারা মনে করেন এই ধরনের পাথর তৈরি হওয়ার জন্য পানিতে CaCO(calcium carbonate) বা চুন জাতীয় পদার্থে উপস্থিতি প্রয়োজন। তাই বৃষ্টি হলেই এই পাথরে থাকা রাসায়নিক পদার্থ পানির রাসায়নিক এর সাথে মিশে একটা বিক্রিয়া ঘটায় যার ফলে এর ভেতর একটা আভন্তরিন চাপ সৃষ্টি হয় ফলে পাথর গুলি বেঢ়ে উঠে। জিওলজিষ্টরা পাথর গুলি কেঁটে মাটি এবং বেশ কিছু খনিজ লবণের মিশ্রণ পান। আর একটা অবাক করার মত বিষয় হলো পাথরের ভিতর ঠিক তেমনই গোলাকার রিং দেখতে পান যেমনটা গাছের গুড়িতে দেখা যায়।


একে বর্ষ বলয় বলা হয়। বর্ষ বলয়ের উপস্থিতি এর প্রতি বছর বৃদ্ধি হওয়ার প্রমাণ প্রদর্শণ করে। সে জন্য অনেক বিজ্ঞানী একে "inorganic form of life" ও বলে থাকেন। ২০০৪ সালে Romania তে "trovant museum nation reserve" স্থাপনা করা হয় যাতে এ অদ্ভুত ও রহস্য ময় living stones কে সংরক্ষণ করে রাখা যেতে পারে।
Labels:

Post a Comment

[blogger]

MKRdezign

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget